হিন্দু সম্প্রদায়সহ সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দক্ষিণ এশিয়া অঞ্চলে সংস্থাটির ক্যাম্পেইনার সাদ হাম্মাদি কর্তৃপক্ষকে জরুরি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

সাদ হাম্মাদি বলেন, ‘কর্তৃপক্ষকে অবশ্যই সহিংসতা ও ভাঙচুরের ঘটনাগুলো দ্রুত, পূর্ণাঙ্গ, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত এবং দায়ীদের ন্যায়বিচারের মাধ্যমে জবাবদিহির আওতায় আনতে হবে।’ অ্যামনেস্টি বলেছে, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর, মন্দির, ধর্মীয় অনুষ্ঠানে ক্ষুব্ধ জনতার হামলার খবর দেশে সংখ্যালঘুবিরোধী ক্রমবর্ধমান মনোভাবে বহিঃপ্রকাশ। বিগত বছরগুলোতে এ ধরনের হামলা থেকে বোঝা যায়, রাষ্ট্র সংখ্যালঘুদের সুরক্ষায় ব্যর্থ হয়েছে।

অ্যামনেস্টির ক্যাম্পেইনার সাদ হাম্মাদি বলেন, ‘সাম্প্রদায়িক উত্তেজনায় উস্কানি দিতে ধর্মীয়ভাবে স্পর্শকাতর স্থাপনাগুলো লক্ষ্যবস্তুতে পরিণত করা মানবাধিকারের গুরুতর লঙ্ঘন। দেশে সংখ্যালঘুদের পরিস্থিতি মোকাএলায় সরকারকে দ্রুত ও সিদ্ধান্তমূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন।’ হামলার শিকার হওয়া ব্যক্তিদের ন্যায়বিচার ও কার্যকর প্রতিকারের ব্যবস্থা করতে তিনি বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।